তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ে ৬৪টি জেলায় এবং ১৯টি উপজেলায় জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে এবং সরকারী ও বেসরকারী পর্যায়ে ৫২টি জেলায় এবং ৫১টি উপজেলায় সর্বমোট ১৩২৫০ জন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, সংবাদিক, শিক্ষক, পুলিশ কর্মকর্তা ও অন্যান্য ব্যক্তিদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
Most welcome to the Right to Information website.

Most welcome to the world of Right to Information for visiting the website. The basic object of the Right to Information Act-2009 is to empower the citizens by promoting transparency and accountability in the working of the public, autonomous and statutory organizations and other private organizations constituted or run by the government or foreign financing with the ultimate aim of decreasing corruption and establishing good governance in our democratic society in real sense.

Read more...
 

 

 
How to Request for Information

According to the RTI Act, 2009 anyone can request for any information to any government and non government organization following the procedure stated below.

 

Read more...
 
DAILY NEWS BRIEF PDF  | Print |

27 November 2014


prime Minister Sheikh Hasina Felt The Urgency Of ‘collective Political Will’ Setting Aside Differences Among The Saarc Member States And Ensure Real Progress Of 1.7 Billion South Asians. She Urged The Saarc Leaders To Focus On Undertaking More Realistic And Result-oriented Partnership For Cooperation To Prosper Together And To Make A Knowledge-based South Asia. She Was Delivering Her Statement At The Opening Session Of The 18th Saarc Summit In Kathmandu Yesterday.

Read more...
 
Submission Code for Price of Information

1

3

3

0

1

0

0

0

1

1

8

0

7

 
তথ্য অধিকারবিষয়ক তথ্য কমিশনের প্রথম নাটিকা ”তথ্য পেলেন কাশেম চাচা” দেখুন

তথ্য অধিকার আইন জারী হয় বা কার্যকর করা হয় ২০০৯ সালের পয়লা জুলাই। এমনকি একই দিনে গঠন করা হয় তিনসদস্যবিশিষ্ট তথ্য কমিশন। একজন প্রধান তথ্য কমিশনার এবং সচিব মর্যাদার দু’জন তথ্য কমিশনার এর মধ্যে একজন নারী কমিশনার নিয়ে মূলতঃ তথ্য কমিশন।

এই আইনে বলা আছে, প্রতি স্বতন্ত্র অফিস এই আইন জারীর ৬০ দিনের মধ্যেই তাদের অফিসের একজন অফিসারকে তথ্য প্রদানকারী হিসেবে ”দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা” নামে নিয়োগ দেবে। নতুন সৃষ্ট অফিসের ক্ষেত্রেও একই নিয়ম! তারা আবেদনকারীকে প্রার্থিত তথ্য ২০/৩০ কার্যদিবসে বা ক্ষেত্রমতে মৃত্যু বা কারাগারে আটকসংক্রান্ত বিষয় হলে ২৪ ঘন্টার মধ্যেই লিখিতভাবে সরবরাহ করতে বাধ্য থাকবেন।”দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা” তথ্য দিতে আইনত বাধ্য না থাকলে ১০ দিনের মধ্যেই লিখিতভাবে প্রার্থীকে জানাতেও বাধ্য বা অহেতুক তথ্য না দিলে তার ঊর্ধ্বতন কর্মকর্তা বা অফিস প্রধানের কাছে আপীল করতে পারবেন সেই প্রার্থী। আপীল কর্তৃপক্ষ ১৫ দিনের মধ্যে হয় তথ্য দিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেবেন বা আপীল খারীজ করতে পারবেন।

Read more...
 
  «  StartPrev   1     2  NextEnd  »  

Page 1 of 2

Who's Online

We have 31 guests online

Photo Gallery

 
Image Download
  
 

Video Gallery

 
RTI movie

Notice Board

Submission Code for Price of Information

Article Rating: / 0
(15222)
Read more...