তথ্য কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ নভেম্বর ২০১৭

যাচিত তথ্য না দেওয়ায় জরিমানা ও ক্ষতিপূরণ


প্রকাশন তারিখ : 2017-11-13

যাচিত তথ্য না দেওয়ায় জরিমানা ও ক্ষতিপূরণ

প্রার্থিত তথ্য না দেওয়ায় তথ্য অধিকার আইনের আওতায় দায়েরকৃত তিনটিপৃথক অভিযোগের ভিত্তিতে তথ্য কমিশনের আজকের শুনানীতে সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী পারভেজ আহমেদকে ২ হাজার টাকা হিসেবে মোট ৬ হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন। একই সাথে ২ হাজার টাকা হিসেবে মোট ৬ হাজার টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে।

শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান এবং তথ্য কমিশনার  নেপাল চন্দ্র সরকার।
 
কাশেম আল আসাদ উক্ত বিদ্যুৎ অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে বিদ্যুৎ সংযোগ সংক্রান্ত কিছু তথ্য চেয়ে ২০১৬ সালে তিনটি পৃথক আবেদন করেছিলেন। তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করায় তথ্য কমিশনের শুনানীতে ৭ কার্যদিবসের মধ্যে আবেদনকারীর চাহিত তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়। এই সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বদলি হয়ে যান। ফলে নতুন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়ম অনুযায়ী তথ্য প্রদান করার বিধান থাকলেও তথ্য প্রদান করেননি। ফলে আবেদনকারী তথ্য না পেয়ে পুনরায় তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন।

তথ্য কমিশনঅভিযোগটি আমলে নিয়েশুনানীর জন্য সমন জারী করলে নির্বাহী প্রকৌশলী পারভেজ আহমেদ পত্র প্রত্যাখ্যান করেন। পরবর্তীতে তথ্য কমিশন তথ্য অধিকার আইন, ২০০৯ এর ২৭ ধারা অনুযায়ী শোকজসহ সমন জারী করে। তথ্য কমিশনের সমন প্রত্যাখ্যান করায়এবং তথ্য কমিশনের নির্দেশনা সত্বেও তথ্য প্রদান না করায় আজকের শুনানীতে উক্তরূপ জরিমানা করা হয় এবং ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়।

তথ্য অধিকার আইনে আজ ০৯ টি অভিযোগের শুনানীশেষে ০৬টি অভিযোগের নিষ্পত্তি করা হয়, ২টি অভিযোগ শুনানীশেষে আদেশের জন্য নির্ধারণ করা হয় এবং ০১ টি অভিযোগের পরবর্তী  শুনানীর তারিখ নির্ধারিত হয়।


Share with :
Facebook Facebook